Wellcome to National Portal
Main Comtent Skiped

Title
নারী উদ্যোক্তাদের আর্থিক বাঁধা উত্তরণের উপায় নিয়ে সংলাপ
Details

তথ্যবিবরণী নম্বর-৬৩৯
নারী উদ্যোক্তাদের আর্থিক বাঁধা উত্তরণের উপায় নিয়ে সংলাপ
ব্যাংকঋণ প্রদান নীতিমালা শিথিল চান নারী উদ্যোক্তারা

খুলনা, ৩০ কার্তিক (১৪ নভেম্বর):

অনেক নারী আছেন যাঁদের কোন সম্পদ নাই। ব্যাংকে জমানাত রাখার মতো কোন দলিলও নাই। কিন্তু তাঁদের মেধা আছে, বুদ্ধি আছে। এই নারীরা মেধা ও সৃজনশীলতা কাজে লাগিয়ে আত্মকর্মসংস্থান করতে চান। কিন্তু ঋণপ্রদান নীতিমালায় একাধিক শর্ত থাকার কারণে তাঁরা ব্যাংক ঋণ নিতে পারছেন না। এসকল নারীরা শর্তের কাড়াকড়ির অবসান চান।

নারী উদ্যোক্তার উন্নয়নে আর্থিক বাঁধা ও উত্তরণের উপায় শীর্ষক এক সংলাপে নারী উদ্যোক্তারা এই দাবী জানান।

আন্তর্জাতিক উন্নয়ন সংস্থা এশিয়া ফাউন্ডেশন উদ্যোগে খুলনার সিটি ইন হোটেলে আজ (বৃহস্পতিবার) এই সংলাপের আয়োজন করে WEESMS (Women’s Economic Empowerment Through strengthening Markt Systems) |

সংলাপে প্রধান অতিথি খুলনার জেলা প্রশাসক মোহাম্মদ হেলাল হোসেন বলেন, উদ্যোক্তা নারীদের সব রকম সহযোগিতা দিয়ে যাচ্ছে সরকার। নিজস্ব উদ্যোগে এ অঞ্চলের পাঁচ হাজার নারীকে বিভিন্ন প্রশিক্ষণ দিয়ে নারী উদ্যোক্তা তৈরি করা হবে। তিনি বলেন, খুলনার নারী উদ্যোক্তাদের পণ্য বিক্রয়ের জন্য একটি বহুতল মার্কেট নির্মাণ করা হবে।

আলোচনায় অংশ নিয়ে অতিথিরা বলেন, আমরা যদি ২০৩০ সালের মধ্যে এসডিজি বাস্তবায়ন করতে চাই, যদি আমরা সত্যিাকরের অর্থে দারিদ্র্য দূর করতে চাই, তাহলে আত্মকর্মসংস্থানের বিকল্প নেই। এজন্য নারী উদ্যোক্তাদের পাশে সবাইকে দাঁড়াতে হবে। এসময় আলোচকরা উদ্যোক্তাদের উৎপাদিত পণ্যে বৈচিত্র আনার এবং খুলনার জন্য একটি ব্র্যান্ড আইটেম, যা কেবল খুলনাতেই পাওয়া যাবে, তৈরি করার আহবান জানান।

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তৃতা করেন ঢাকা বিশ^বিদ্যালয়ের উন্নয়ন অধ্যয়ন বিভাগের অধ্যাপক মোঃ আবু ইউসুফ, কেসিসি’র প্যানেল মেয়র আলী আকবার টিপু, বাংলাদেশ ব্যাংক খুলনার যুগ্ম পরিচালক কাজী মাসুম পারভেজ, খুলনা বিসিকের আঞ্চলিক পরিচালক মোঃ আবুল বাসেত ও রূপান্তরের নির্বাহী পরিচালক স্বপন কুমার গুহ।

সংলাপে সরকারি ও বেসরকারি দপ্তরের কর্মকর্তা, বিভিন্ন ব্যাংকের কর্মকর্তা ও নারী উদ্যোক্তারা অংশ নেন।

=০০০=
মঈন/সুলতান/২০১৯/১৬:১৫ঘন্টা

 
Images
Attachments
Publish Date
14/11/2019
Archieve Date
19/11/2019