Wellcome to National Portal
Main Comtent Skiped

Title
শিশুশ্রম নিরসনে প্রকল্প অবহিতকরণ সভা অনুষ্ঠিত
Details

তথ্যবিবরণী নম্বর-৩১৭
শিশুশ্রম নিরসনে প্রকল্প অবহিতকরণ সভা অনুষ্ঠিত
খুলনা, ২৯ জ্যৈষ্ঠ (১২ জুন):

ঝুঁকিপূর্ণ শিশুশ্রম নিরসন ও শিশু অধিকার সুরক্ষায় বেসরকারি উন্নয়ন সংস্থা পরিবর্তন খুলনা ও সিএসএস মানুষের জন্য ফাউন্ডেশনের সহযোগিতায় খুলনা সিটি কর্পোরেশন এলাকায় তিন বছর মেয়াদী যে প্রকল্প বাস্তবায়ন করছে তার অবহিতকরণ সভা আজ সিএসএস আভা সেন্টারে অনুষ্ঠিত হয়।

অবহিতকরণ সভায় প্রধান অতিথি খুলনা সিটি কর্পোরেশনের মেয়র তালুকদার আব্দুল খালেক বলেন, কর্মসূচি বাস্তবায়নের জন্য পরিসংখ্যান খুবই জরুরি। খুলনা সিটি কর্পোরেশনে কত সংখ্যক শিশু শ্রমে জড়িত তা সমাজসেবা অধিদফতরসহ অন্য কোন দপ্তরের কাছে তার হিসাব নেই। তিনি সমাজসেবা অধিদফতরের উপপরিচালকে এ বিষয়ে উদ্যোগ নিতে আহবান জানান।

তিনি বক্তৃতাকালে আরও বলেন, সকল শিশুকে স্কুলে পাঠাতে পারলে দেশে শিশুশ্রম থাকবে না। সরকার ২০১০ সাল থেকে শিক্ষার্থীদের বিনামূল্যে বই বিতরণের পাশাপাশি উপবৃত্তিও প্রদান করছে।

শিশুশ্রম নিরসনে যে সকল সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান ও আন্তর্জাতিক সংস্থা কাজ করছে তাদের মধ্যে সমন্বয় রেখে কাজ করারও আহাবান জানান সিটি মেয়র। খুলনা নগরীকে শিশুশ্রম মুক্ত করতে যত রকম সহযোগিতা প্রয়োজন তা তিনি করবেন বলে অঙ্গীকার করেন।

অবহিতকরণ সভায় সভাপতিত্ব করেন সিএসএস এর পরিচালক (শিক্ষা) জেমস অজয় চৌধুরী। বিশেষ অতিথি ছিলেন খুলনা মেট্রপলিট পুলিশের ডেপুটি কমিশনার মোঃ এহসান শাহ। আরও বক্তৃতা করেন সমাজসেবা অধিদফতরের উপপরিচালক খান মোতাহার হোসেন, শ্রম অধিদপ্তরের পরিচালক মোঃ মিজানুর রহমান, কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের উপমহাপরিদর্শক মোঃ আরিফুল ইসলাম এবং মানুষের জন্য ফাউন্ডেশনের প্রোগ্রাম কো-অর্ডিনেটর রাফেজা শাহীন।

অবহিতকরণ সভায় জানানো হয়, ২০১৩ সালে বিবিএস পরিচালিত এক জরিপ অনুযায়ী দেশে ৩৫ লাখ শিশুশ্রমিক নিয়ে দেশে আইন থাকলেও কমেনি ঝুঁকি। বন্ধ হয়নি ঝুঁকিপূর্ণ শিশুশ্রম। এষনও ঘরে বাইরে কলকারখানা, ওয়ার্শপ, রেস্তোরা, মোটর গ্যারেজ, বাস ও টেম্পো, নির্মাণকাজ, চা বাগান, ট্যারারি, প্লাস্টিক কারখানা, কৃষি ও গৃহকর্মে নিয়োজিত রয়েছে। উক্ত জরিপ অনুসারে বাংলাদেশে প্রায় ১২ দশমিক ৮ লাখ শিশু ঝুকিপূর্ণ কাজে নিয়োজিত। এছাড়া দুই লাখ ৬০ হাজার শিশু অতি ঝুকিপূর্ণ কাজে নিয়োজিত আছে।

সভায় খুলনা সিটি কর্পোরেশনের বিভিন্ন ওয়ার্ডের কাউন্সিলর, সরকারি ও বেসরকারি দপ্তরের কর্মকর্তা, সাংবাদিক ও সুশীল সমাজের প্রতিনিধিরা অংশ নেন।

=০০০=
জাভেদ/সুলতান/২০১৯/১৫:৩০ঘন্টা

Images
Attachments
Publish Date
12/06/2019
Archieve Date
16/06/2019