Wellcome to National Portal
Main Comtent Skiped

Title
মোংলা বন্দর আন্তর্জাতিক বন্দরে ধাবিত হচ্ছে
Details

তথ্যবিবরণী নম্বর-৫২১
মোংলা বন্দর আন্তর্জাতিক বন্দরে ধাবিত হচ্ছে

- নৌপরিবহন প্রতিমন্ত্রী

মোংলা (বাগেরহাট), ১০ আশ্বিন (সেপ্টেম্বর ২৫) :

সরকার ও বন্দর কর্তৃপক্ষের নানামুখী যুগান্তকারী পদক্ষেপের ফলে মোংলা এখন একটি আন্তর্জাতিক বন্দরের দিকে ধাবিত হচ্ছে। মোংলা বন্দরের উন্নয়ন ও সক্ষমতা বৃদ্ধিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিশেষ দৃষ্টি রয়েছে। নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী আজ (বুধবার) সকালে মোংলা বন্দর কর্তৃপক্ষের সম্মেলনকক্ষে মোংলা বন্দর উপদেষ্টা কমিটির সভায় সভাপতির বক্তৃতায় এসব কথা বলেন।

প্রতিমন্ত্রী বলেন, বন্দরের কার্যক্রম আরও গতিশীল করতে বন্দর কর্তৃপক্ষ ও বন্দর ব্যবহারকারীদের মধ্যে সমন্বয় থাকতে হবে। চট্টগ্রাম, পায়রা ও মোংলা সমুন্দ্র বন্দর স্ব স্ব আইন দারা পরিচালিত হয়। এজন্য অন্য কোন বন্দরের সাথে মোংলা বন্দরের তুলনা না করে অভ্যন্তরীণ সমস্যাগুলো বন্দর ব্যবহারকারী ও বন্দর কর্তৃপক্ষের মধ্যে আলোচনার মাধ্যমে সমাধান করতে হবে। বন্দর ব্যবহারকারী হলো বন্দরের প্রাণ এজন্য বন্দরে যেকোন কার্যক্রম গ্রহণ করার আগে তাদের মতামতকে গুরুত্বের সাথে বিবেচনা করতে প্রতিমন্ত্রী কতৃপক্ষকে নির্দেশ দেন।

উপদেষ্টা কমিটির সভায় মোংলা বন্দরের উন্নয়নে বিভিন্ন সিদ্ধান্ত নেয়া হয়। উল্লেখযোগ্য সিদ্ধান্তগুলো হলো, মোংলা-খুলনা সড়ক দ্রুত চার লেনে উন্নীত করা; নৌযান অবস্থানের জন্য বয়ার সংখ্যা বৃদ্ধি করা; বিদেশি বায়ারদের অবস্থান এবং পর্যটনের বিকাশে থ্রি স্টার মানসম্পন্ন হোটেল তৈরির ব্যবস্থা করা; নিরাপত্তা ব্যবস্থা জোরদার করতে মোংলা বন্দর থানা স্থাপন করা; শ্রমিকদের চিকিৎসার জন্য হাসপাতাল এবং আবাসন ব্যবস্থা উন্নত করা এবং সড়কের পাশে বিভিন্ন বেসরকারি কোম্পানির ভারি যানবাহনগুলো পার্কিং না করা।

এসময় মোংলা বন্দরের চেয়ারম্যান রিয়ার এডমিরাল এম মোজাম্মেল হক জানান ২০১৮-১৯ অর্থবছরে মোংলা বন্দর ৩১৬ কোটি টাকা রাজস্ব আদায় করেছে। বার্ষিক ১৫শ জাহাজ হ্যান্ডেলিং, ১.৫ কোটি মেট্রিক টন কার্গো হ্যান্ডলিং এবং এক লাখ টিইউজ কন্টেইনার হ্যান্ডলিং করার সক্ষমতা মোংলা বন্দরের রয়েছে।

খুলনা সিটি কর্পোরেশনের মেয়র তালুকদার আব্দুল খালেক, বাগেরহাট-৪ আসনের সংসদ সদস্য ডা. মো. মোজ্জাম্মেল হোসেন, খুলনা বিভাগীয় কমিশনার লোকমান হোসেন মিয়া, নৌপরিবহন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (বন্দর) এমএম তারিকুল ইসলাম, খুলনা পুলিশ কমিশনার লুৎফুল কবির, খুলনার জেলা প্রশাসক মোহাম্মদ হেলাল হোসেন, উপদেষ্টা কমিটির সংশ্লিষ্ট সদস্যরা এবং বন্দর ব্যবহারকারী বিভিন্ন সংগঠনের নেতৃবৃন্দ উপদেষ্টা কমিটির সভায় অংশগ্রহণ করেন।

এর আগে প্রতিমন্ত্রী মোংলা বন্দরের বিভিন্ন কার্যক্রম সরেজমিনে পরিদর্শন করেন।
=০০০=
মিজান/২০১৯/১৭:০০ ঘন্টা/

Images
Attachments
Publish Date
25/09/2019
Archieve Date
01/10/2019